চিরকুট
- নাছির রিয়াদ ০৩-০৫-২০২৪

দেখেছিলো তরুণী, জেগেছিলো শিহরণ
খুঁজেছিলো আশেপাশে প্রেমিকের চোখ।
দেখেছিলো অনাথ, খুঁজেছিলো আশেপাশে
মাথায় হাত বোলানোর লোক

দেখেছিলো বৃদ্ধা খুঁজেছিলো সন্তান
ছুঁয়ে দেখার তীব্র আকাঙ্কায়
দেখেছিলো এতিম খুঁজেছিলো পিতা
রয়েছে যে আজন্ম পিতার অপেক্ষায়

দেখেছিলো পাগলি, হেঁসেছিলো হাঁসি
দেখেছিলো পাগল, হল পাগলির পাশাপাশি
দেখেছিলো চামার, করেছিলো উপেক্ষা
দেখেছিলো প্রেমিক, বেড়েছে তার প্রতীক্ষা

দেখেছিলো গনিকা, তাকিয়ে ভরা চোখে
হেসছিলো তাচ্ছিল্যের হাঁসি
দেখেছিলো দূরন্ত কিশোর-কিশোরী
চোখ-মুখে স্বপ্ন জেগেছে রাশিরাশি

দেখেছিলো ধার্মিক,  ভেবেছিলো কেবলই অনর্থ
দেখেছিলো প্রতারক,  খুঁজেছিলো কটু স্বার্থ
দেখেছিলো কৃষক, ভেবেছিলো গোলা ভরা ধান
দেখেছিলো বাউল বেঁধেছে নতুন গান।

দেখেছিলো বিপ্লবী, মুখ ছিলো গম্ভীর
বলেছিলো সংগ্রাম, সংগ্রাম, সংগ্রাম
দেখেছিলো কবি, হয়েছিলো তুষ্ট
বলেছিলো নতুন একটা কবিতা পেলাম।

অভিন্ন শব্দ জুড়ে ভিন্ন ভিন্ন গল্পের বাসা
দেখেছিলো চিরকুট,  লিখাছিলো ''ভালোবাসা''

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।